প্রকাশিত: ১০/০৮/২০১৮ ১১:০৬ পিএম , আপডেট: ১৬/০৮/২০১৮ ১১:৩৩ পিএম

ডেস্ক নিউজ – এই ছয় দিনে চল্লিশ হাজার ৬৩০ চালকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা ও তিন হাজার ৫৪৪ যানবাহন জব্দ করা হয়েছে বলেও জানান তিনি।

পুলিশ সদর দফতর জানায়, ছয় দিনের অভিযানে শুধু যানবাহনের ফিটনেস, রেজিস্ট্রেশন এবং ট্রাফিক আইন অমান্যের ঘটনায়ই সারাদেশে এক লাখ ১৩ হাজার ৪২৩টি যানবাহনের বিরুদ্ধে মামলা দিয়েছে পুলিশ। জরিমানা করা হয়েছে তিন কোটি ৭৭ লাখ ৫৯ হাজার ২২৩ টাকা।

এছাড়া ৪০ হাজার ৬৩০ চালকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা ও তিন হাজার ৫৪৪টি যানবাহন আটক করেছে। আগামী ১১ আগস্ট পর্যন্ত ট্রাফিক সপ্তাহ চলমান থাকবে।

এদিকে ট্রাফিক সপ্তাহের ষষ্ঠ দিনে ট্রাফিক আইন অমান্যকারীদের বিরুদ্ধে অভিযান চালিয়ে ৩ হাজার ২৮১টি মামলা করেছে ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ। আটক করা হয়েছে ৪৫টি মোটর সাইকেল।শুক্রবার সকাল ৭টা থেকে বিকাল পর্যন্ত অভিযান চালিয়ে এসব মামলা করা হয়।

ট্রাফিক বিভাগ জানায়, উল্টোপথে গাড়ি চালানোর কারণে ৩২০টি, হাইড্রোলিক হর্ন ব্যবহার করার অপরাধে ১৩৯টি, হুটার ও বিকন লাইট ব্যবহার করার জন্য ১০টি, মাইক্রোবাসে কালো গ্লাস ব্যবহার করায় ২৪টি ও বিভিন্ন স্টিকার ব্যবহার করার দায়ে একটি গাড়ির বিরুদ্ধে মামলা করা হয়েছে।

এছাড়াও ড্রাইভিং লাইসেন্স না থাকায় ৯৫৬টি, গাড়ির ফিটনেস না থাকার কারণে ১৮৭টি, ট্রাফিক আইন অমান্য করার কারণে ১ হাজার ৫৭৮টি মোটরসাইকেলের বিরুদ্ধে মামলা করা হয়েছে। গাড়ি চালানোর সময় মোবাইল ফোন ব্যবহার করায় ২ ভিডিও এবং ১৯টি সরাসরি মামলা দেয়া হয়েছে।

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের প্রেক্ষাপটে ৫ আগস্ট থেকে শুরু হয় ট্রাফিক সপ্তাহ, চলবে ১১ আগস্ট পর্যন্ত। রাজধানীর গুলিস্তানে সাত দিনব্যাপী এই বিশেষ ট্রাফিক সপ্তাহের উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

উল্লেখ্য, গত ২৯ জুলাই দুপুরে রাজধানীর বিমানবন্দর সড়কের এমইএস বাস স্ট্যান্ডে জাবালে নূর পরিবহনের বাসচাপায় ওই কলেজের দুই শিক্ষার্থী নিহত হন। আহত হন আরও ১৫ জন শিক্ষার্থী। এই ঘটনায় ৯ দফা দাবিতে টানা এক সপ্তাহের বেশি আন্দোলন করেছিল দেশের বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা।

পাঠকের মতামত

গ্রামাঞ্চলে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর

গ্রামাঞ্চলে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ...

মিয়ানমারের বিরুদ্ধে মামলা দ্রুত নিষ্পত্তির আশা বাংলাদেশ-গাম্বিয়ার

রোহিঙ্গা গণহত্যার অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে করা মামলার দ্রুত নিষ্পত্তিতে আশাবাদ ব্যক্ত করেছে বাংলাদেশ ও গাম্বিয়া। ...

কারামুক্ত হলেন মামুনুল হক

হেফাজতে ইসলামের সাবেক কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হক কারামুক্ত হয়েছেন। শুক্রবার (৩ মে) সকাল ...

সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী উখিয়ায় হবে উন্মুক্ত কারাগার, শিগগির নির্মাণ শুরু

উন্নত দেশের ন্যায় বাংলাদেশে উন্মুক্ত কারাগার নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ...